ঋতুরাজ বসন্তের আগমনে
- সাইদুর রহমান ২৮-০৪-২০২৪

শীত জড়তার হলো তবে নির্গমন
ঋতুরাজ বসন্তের আগমনে;
ঘুমন্ত প্রকৃতির হলো চোখ উম্মোচন
হলো কত উদ্দীপ্ত এই ফাগুনে।

ধরিত্রী সাজলো যেন ঐ পরীর মত
পুষ্প পল্লবে সে অবিকল রানী;
কৃষ্ণচূড়া পলাশ ফুলে লালে রঞ্জিত
শুনি কলরব কুহু কুহু ধ্বনি।

এ ফাগুনে প্রকৃতি পড়ে বাসন্তী শাড়ি
সাজে রূপবতী তরুণী চপলা;
হয়ে যায় অলিরা তাই উন্মাদ ভারী
ভালোবাসে যে প্রকৃতি রূপকলা।

শুনি না আজি কোকিলের ঐ মধু ডাক
সর্বত্র শুধু দেখি বিষাক্ত ধোঁয়া;
আগের মত নেই সুগন্ধী পুষ্প ঝাঁক
নেই কোথাও সে সবুজের ছোঁয়া।

তবু আসে ফাগুন সে ঐ ঋতুর রাজা
ভালো যে বাসে সুন্দর বসুন্ধরা;
নিজের হাতে সাজিয়ে লুফে নেয় মজা
অবাক নয়নে দেখি সে অপ্সরা।

রচনা : ২০১৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।